বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
নতুন আসা রোহিঙ্গাদের কারণে সংকটের চাপ আরও বাড়ছে-উপদেষ্টা ফারুক জানা গেল এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় গণঅভ্যুত্থানে নিহত ৭০৮ জনের তালিকা প্রকাশ, বাদ গেলে জানানোর অনুরোধ ছাত্র-জনতার রক্তের বিনিময়ে নতুন বাংলাদেশ, ব্যর্থ হতে দেওয়া যাবে না: সালাহউদ্দিন রোহিঙ্গা সংকট বাংলাদেশের একার উদ্বেগের বিষয় নয়: কমনওয়েলথ মন্ত্রীদের বৈঠকে পররাষ্ট্র উপদেষ্টা শেয়ার বাজারে কারসাজির কারণে সাকিবকে ৫০ লাখ টাকা জরিমানা তিন পার্বত্য জেলায় ৭২ ঘণ্টার অবরোধ শেষ হয়েছে , স্বাভাবিক হচ্ছে জনজীবন জাতীয় পরিচয়পত্র বাতিল জেনারেল আজিজের দুই ভাইয়ের “আমি নিশ্চিত, আমরা যদি একসঙ্গে কাজ করি, তাহলে আমাদের ব্যর্থ হওয়ার কোনো কারণ নেই” চকরিয়ায় ডাকাতের গুলিতে সেনাবাহিনীর লেফটেন্যান্ট তানজিম নিহত: ৩ ডাকাত আটক

চট্টগ্রামে আমনের বাম্পার ফলন, এক লাখ বিশ লাখ টন উৎপাদনের সম্ভাবনা

ভয়েস নিউজ ডেস্ক:

করোনা ভাইরাসের মহামারীর মধ্যেও বোরোর বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। লক্ষ্যমাত্রার চেয়েও বেশি ধান ঘরে তুলতে পেরে চট্টগ্রাম অঞ্চলের চাষিদের মুখে হাসি ফুটেছিল। এবার আমন ধানেও বাম্পার ফলন হয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলায় ৫ লাখ ৭২ হাজার ৪৮৩ হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে। এখান থেকে ১ লাখ ১৮ হাজার ৬১২ মেট্রিক টন ধান পাওয়ার আশা কৃষি কর্মকর্তাদের। এর মধ্যে হাইব্রিড ৬ হাজার ৭১৫ মেট্রিক টন, উফশী ৯৬ হাজার ৮৭২ ও স্থানীয় ১৫ হাজার ২৫ মেট্রিক টন।

এদিকে দুই সপ্তাহ আগেই আমন ধান কাটা শুরু হয়েছে। ইতোমধ্যে ৪৩ হাজার ৮৩৬ হেক্টর জমিতে ধান কাটা শেষ। চট্টগ্রাম জেলায় হাইব্রিড, উফশী ও স্থানীয় মিলে চাষ হয় ১ লাখ ৮৫ হাজার ৩৪০ হেক্টর। এ জেলায় ২০ হাজার ৩৮৭ হেক্টর ধান কাটা হয়েছে। এর মধ্যে হাইব্রিড ১ হাজার ৬২০ হেক্টর, উফশী ১৫ হাজার ২৬৭ ও স্থানীয় ৩ হাজার ৫০০ হেক্টর।

কক্সবাজার জেলায় ৭৯ হাজার ১০৮ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়। এর মধ্যে ৫ হাজার ৫৩৫ হেক্টর ধান কাটা শেষ। নোয়াখালী জেলায় ১ লাখ ৫৯ হাজার ৭৫৫ হেক্টর জমিতে আমন আবাদ হয়। এর মধ্যে ১২ হাজার ৮০০ হেক্টর ধান কাটা শেষ হয়েছে।

ফেনীতে ৬৬ হাজার ৫২৫ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়। এখানে ইতোমধ্যে ২ হাজার ৬৬১ হেক্টর ধান কাটা শেষ। লক্ষ্মীপুরে আমন আবাদ করা হয় ৮১ হাজার ৭৫৫ হেক্টর জমিতে। এখানে ধান কাটা হয়েছে ২ হাজার ৪৫৩ হেক্টর।

কৃষি সম্প্রসারণ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক মো. নাসির উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘করোনা ভাইরাসের মহামারীর মধ্যেও বোরো ধান যেমন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পেয়েছি, তেমনি আমন চাষেও পর্যাপ্ত ধান পাচ্ছি। এবারে সবচেয়ে বেশি চাষ হয়েছে উফশী ধান, যার পরিমাণ ৪ লাখ ৮৩ হাজার ৬৭২ হেক্টর।

তিনি বলেন, আমন আবাদে হেক্টর প্রতি লক্ষ্যমাত্রা ছিলো হাইব্রিড ৪ দশমিক ১৭ মেট্রিক টন, উফশী ২ দশমিক ৭৯ মেট্রিক টন ও স্থানীয় ১ দশমিক ৬৭ মেট্রিক টন। ধান কাটা শুরু হওয়ার পর এখন পর্যন্ত হেক্টর প্রতি হাইব্রিড পাচ্ছি ৪ দশমিক ০৯ মেট্রিক টন, উফশী ২ দশমিক ৯৫ ও স্থানীয় ১ দশমিক ৬১ মেট্রিক টন।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION